কল্পলোকের রাজকন্যা

 

 

 


মনিকে যেদিন প্রথম দেখি সেদিনই ওকে ভালো লেগে যায়। ওর মুখটা কেমন হবে জানা ছিলো না। বোরকার ভেতর থেকে মুখের গঠন না দেখা গেলেও কল্পনায় মায়াবী এক গঠন দাঁড় করিয়ে নেয় আমার সরল মন। মনের উপর আমার শতভাগ আস্থা আর বিশ্বাস ছিলো। ও দেখতে যেমনই হোক, আমাকে যে ভালোবাসতে পারবে এ ব্যাপারে আমি একশতে একশো দশ ভাগ নিশ্চিত ছিলাম। আমার সে বিশ্বাসের কারনও আছে নিশ্চয়! বোরকার ফাঁক গলে কাজল মাখা শীতল দুটি চোখ আর বরফের মতো মসৃন হাতের আঙ্গুলগুলো আমার বিশ্বাসের কঠোর অবস্থানে থাকতে বাধ্য করেছিলো। আর সেল ফোনের ওপাশ থেকে "হ্যালো, কেমন আছেন" শুনে শব্দের যে ঝংকার আমার কানে এসে লেগেছিলো সেই শব্দের সৌন্দর্য্য আজো কানে বাজে। আহা! কি মধুর সেই সৌন্দর্য্য!

শুধু মনে হতো আর কিছু চাইনা, মনির হাত দুটি যদি একবার ধরতে পারি, একবার যদি আঙ্গুলে বন্ধি করতে পারি ওর আঙ্গুলগুলোকে আর কিছু চাই না আমি। আমি হেটে চলবো সহস্র ক্রোশ পথ, পারি দেবো দূর্গম কোন পাহাড়ি রাস্তা। জয় করে নেবো কেওক্রাডং আর বিজয় পর্বতকেও মুহুর্তে। আমি হিমালয় জয় করার স্বপ্ন দেখিনি কখনো। কারণ, মনির অন্তরের মাঝে ঠাঁই হলে ও সব আমার কাছে ছেলে খেলা বৈঁ কিছুই নয়।

মনিকে যেদিন প্রথম দেখি নিজেকে স্থির রাখতে পারি নি। আর সেকেন্ড দুয়েক তাকালে হয়তো গলে যেতাম মোমবাতির মতো। কি অপরূপ সে দৃশ্য! খোলা চোলে মুচকি এক হাসিতে যে আলোর ঝলকানি রেখে গেলো আমার চোখের সামনে তাকে সামলে নেয়া শুধু কঠিনই ছিলো না বরং অসম্ভব ছিলো আমার জন্যে। দুধে আলতা গায়ের রঙ সে দিন রঙধনুকেও হার মানিয়েছিলো।  
 

কল্পনার রাজ্য ঘিরে আর কাউকে স্থান দিতে পারিনি। বসাতে পারিনি মনের মনি কোঠায়। হৃদয়ের সিংহাসনে নিজের অজান্তেই বসিয়ে নিয়েছি মনিকে। এ রাজ্য শাসন করার দায়িত্ব দিয়ে দিয়েছি ওর হাতে। ওর মতো করে শাসন করুক এ রাজ্য। আমি হবো ওর পাক পেয়াদা। খাজনা আর রসদ জোগাবো রাজ্য চালনার। আমার মনে হয় এ রাজ্যের শাসন ভার মনির উপর থাকলে অন্যের দখলে যাবার কোন ভয় থাকবে না। এখন আমার এ রাজ্যকে শাসন করার দায়িত্ব নিলে হয়!

কল্পনার সজ্জিত ঘোড়া ছুটে চলে ইচ্ছে মতো। কল্পনাতে মনিকে সাজিয়ে ফেলি নানান রঙে। কখনো বা লাল বেনারসিতে, কখনো বা পরদের রাজ্য থেকে নিয়ে আসা কোন পোশাকে। পুতুলের মতো করে সাজিয়ে রাখি স্বপ্নের রাজ কন্যাকে। কল্পনাতে ঘুরে বেড়ায় ওর মনির অলিতে গলিতে। বুঝার চেষ্টা করি হৃদয়ের বাঁকগুলো। কতটা স্থান জুড়ে রয়েছি আমি!

কল্পনার রাণীকে পাবার তর সহে না আর। কবে পাবো আপন করে। কোনদিন আদরের বন্যা বইয়ে দেবো ওর হৃদয়ে। চুমুর জাদুতে কোন দিন বেঁধে ফেলবো মায়াবী ঐ মুখটাকে! চোখ বন্ধ করা ভালোবাসা পাবার নেশায় বুধ হয়ে থাকি। এ নেশার ঘোর কাটে না। লজ্জায় ছুটি নিয়ে নেয় চোখের ঘুমগুলো। দু' চোখে মনিকে পাবার স্বপ্ন জায়গা করে নেয় স্থায়ী রূপে। মনি কে পেতেই হবে। ও যেনো আমার শত জনমের চাওয়া।  ও যেন আমারই বাম পাঁজরের হার থেকেই সৃষ্টি। তাইতো ওর প্রতি এতটা টান, এতটা মায়া! মনিকে আমার চেনা মনে হয় জন্ম মন্মান্তর থেকে। মনে হয় রূহের জগতেও আমরা একসাথে ছিলাম আমরা এমনই আপন হয়ে।

#কল্পলোকের_রাজকন্যা

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আমার সন্তান যেন থাকে দুধে-ভাতে